আইপিএল অনুষ্ঠিত হবে আরব আমিরাতে

টি টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত, আইসিসি এই ঘোষণা করতেই আইপিএল হওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে। আইসিসি-র বৈঠকের পরের দিনই আইপিএল-এর গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ পটেল জানিয়ে দিলেন, মেগা টুর্নামেন্টে কোনো কাটছাঁট ছাড়াই পূর্ণাঙ্গ আইপিএল অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে।

ভারতে করোনা পরিস্থিতির জন্য আইপিএল চলে যেতে পারে মধ্যপ্রাচ্যের মাটিতে। এ রকম খবর আগে থেকেই শোনা যাচ্ছিল। সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের নামও শোনা যাচ্ছিল আইপিএল-এর ভেন্যু হিসেবে।

পটেল জানান, আইপিএল হবে সংযুক্ত আরব আমিরাতে। তিনি বলেছেন, ‘‘এখনো পর্যন্ত ইচ্ছে আছে পূর্ণাঙ্গ টুর্নামেন্টই হবে। ৬০ ম্যাচই হবে। সংযুক্ত আরব আমিরাতেই হবে এবারের আইপিএল।’’

মেগা টুর্নামেন্ট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য দিন দশেকের মধ্যেই বৈঠকে বসতে চলেছে আইপিএল-এর গভর্নিং কাউন্সিল। সেই বৈঠকেই আইপিএল-এর ক্রীড়াসূচি নির্ধারিত হবে বলে আভাস দিয়েছেন ব্রিজেশ পটেল।

আমিরাতের গ্যালারিতে কি আবেগে ফুটতে থাকা দর্শকদের দেখা যাবে? করোন‌‌া-পরিস্থিতিতে আমিরাতের গ্যালারিও হয়তো ফাঁকাই থাকবে। যদিও সামান্য কিছু দর্শক নিয়ে ম্যাচ করার ইঙ্গিত দেওয়া হয়েছে বোর্ডের কাছে। সে সব বিষয়ই আলোচনা হবে গভর্নিং কাউন্সিলের বৈঠকে।

মাহামারি পরিস্থিতিতে ক্রিকেটাররা ক্রিকেট থেকে অনেক দূরে। টুর্নামেন্ট শুরুর আগে অনুশীলন করার ভাবনা রয়েছে ফ্র্যাঞ্চাইজিদের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ফ্র্যাঞ্চাইজি মালিক বলেছেন, ‘‘প্লেয়ারদের অন্তত মাস খানেকের ট্রেনিং দরকার। দিনক্ষণ জানিয়ে দিলেই আমরা সমস্ত পরিকল্পনা করে ফেলব। এখনো পর্যন্ত যা খবর, তাতে আইপিএল হবে দুবাইয়ে। আমরা তার জন্য তৈরি।’’ আনন্দবাজার